নিজের কিছু ভুল যা স্মার্টফোনের জন্য ক্ষতির কারণ!

স্মার্ট ফোন

আজকাল আমরা ভালো পারফরম্যান্স পাওয়ার জন্য অনেকেই অনেক দাম দিয়ে স্মার্ট ফোন কিনে থাকি । কিন্তু দেখা যায় কিছু দিন অতিবাহিত হওয়ার পর তা থেকে আশানুরূপ পারফরম্যান্স পাইনা । এমনটা দেখে আমরা নিজের সেই দামি স্মার্ট ফোনটিকেই দুষে থাকি।

কিন্তু তার জন্য যে আমরা নিজেরাই দায়ী এমনটাই দাবি ভারতীয় একটি প্রতিবেদনের।কারণ আমরা স্মার্ট ফোন চালানোর সময় হয়তোবা নিজের অজান্তেই কিছু ভুল করে থাকি,ফলে পারফরম্যান্স খারাপ হয় । চলুন জেনে নেয়া যাক আমাদের সেই ভুলগুলো ।

স্মার্ট ফোন ও আমাদের ভুলগুলো

  • দেখা যায় যে ফোনে আলাদা মেমোরি কার্ড লাগানোর আগেই আমরা ফোন মেমোরি ভরে ফেলি । কিন্তু ফোন মেমোরি ভরে যাওয়ার আগেই আলাদা মেমোরি কার্ড ব্যবহার করা উচিত । তা না হলে ফোনের পারফরম্যান্সে

এর প্রভাব পড়ে ।

  • বিসেষজ্ঞের ধারণা অনুযায়ী সপ্তাহে একদিন হলেও ফোন রিবুট অথবা শাট ডাউন করা প্রয়োজন । কিন্তু দেখা যায় যে আমরা তা করিনা । যার জন্যে ফোনের ক্যাশে ক্লিয়ার হয়ে থাকে ।
  • কমবেশি আমরা সবাই অবগত রয়েছি যে পানি লাগলে ফোনের সমস্যা হয়। কিন্তু দেখা যায় যে আমরা তা মানিনা ভেজা হাতেই ফোন ধরি ।যার ফলে ফোন অনেকটাই ক্ষতিগ্রস্থ হয় । তাই ফোনে বিশেষ করে হোম বাটন- এ ভিজে হাত লাগানো থেকে বিরত থাকুন ।
  • ফোনকে ভাইরাস থেকে মুক্ত রাখতে হবে । তার জন্য কোনো অ্যাপ ইনস্টল করলে খুব সতর্কতার সাথে করতে হবে ।কেননা ভাইরাস যদি একবার ফোনে ঢুকে যায় তাহলে আমরা বড় ধরণের সমস্যায় পড়তে পারি ।
  • আমরা অনেকেই নিজের মতো করে স্মার্টফোনে সফটওয়ার ইনস্টল করার চেষ্টা করে থাকি,যা থেকে ফোন তৈরী কারকরা বিরত থাকতে বলেন ।একে ‘রুটিং ’বলা হয় । বিশেষজ্ঞরা বলছেন এমনটা করা থেকে বিরত থাকাই উত্তম ।

Leave a Reply