মঙ্গলগ্রহ তে পাওয়া গেলো ‘কামানের গোলা’! দেখুন কোথা থেকে আসলো এ গোলা

মঙ্গলগ্রহ

মঙ্গলগ্রহ নিয়ে মানুষের জল্পনা কল্পনা দিন দিন বেড়েই চলছে! কোনো সময় সেখানে দেখা যাচ্ছে পানি আবার কখনও মিলছে বিশালাকৃতির চামচ। বিজ্ঞানীদের ধারণা, এই গ্রহে কোনো একটা সময় প্রাণের অস্তিত্বও ছিল।

বর্তমান সেখানে মানুষের বসতি গড়েতোলার জন্য বিজ্ঞানীদের আপ্প্রাণ চেষ্টা চলছে। বিজ্ঞানীদের সেই প্রচেষ্টা সফল হলে হয়তোবা সেখানে মানুষ বসবাস শুরু করতেও পারে।

মঙ্গলগ্রহ ও বিজ্ঞানীদের ব্যাখ্যা

সম্প্রতি, নতুন একটি জিনিসের সন্ধান পাওয়া গেছে সেই মঙ্গলগ্রহ তে। মহাকাশ গবেষণা সংস্থা নাসার ‘কিউরিওসিটি রোভার’-এ একটা নতুন বস্তুর ছবি দেখেছেন মহাকাশ বিজ্ঞানীরা। বস্তুটি দেখতে হুবহু অনেকটা কামানের গোলার মতো! তবে কেইবা সেখানে কামান দিয়ে যুদ্ধ করেছিল? আর কবে সে যুদ্ধ সংঘটিত হয়েছিল সেটা সব মানুষের কাছেই ভাবনার বিষয়।

মঙ্গলগ্রহ

বিজ্ঞানীদের ব্যাখ্যা অবশ্য সম্পূর্ণ আলাদা ধরণের । নাসার বিজ্ঞানীদের মতে, মঙ্গলগ্রহ তে ‘কংক্রিশন’ নামে এক ধরনের প্রকৃতিক ঘটনার মাদ্ধমে তৈরি হয় এমন মসৃণ ধরণের গোলার মতো বস্তু। সাধারণত সমুদ্রপৃষ্ঠে জমে থাকা সেডিমেন্টারি পাথরের সঙ্গে মিনারেল সংযুক্ত হলে, তা এক ধরণের গোলাকৃতি বাব্‌ল সৃষ্টি করে। দীর্ঘদিন পর সেই সেডিমেন্টারি রক ক্ষয়ে হয়ে গেলেও, মিনারেল শক্ত অবস্থায় থাকে। এবং সেটা দেখতে অনেকটা কামানের গোলার মতো মনে হয়।

নাসার ক্যামেরায় ধরা পড়া বস্তুটিও এ ধরণের কোনো ঘটনার কারণে সৃষ্টি হওয়া বস্তু।

Leave a Reply