আজকাল বিড়ালও মাছ পাহারা দেয়!

কখনো কি শুনেছেন বিড়াল মাছ পাহারা দেয়? এমনটা ভাবা যেমন বোকামি বাস্তবে করাটা আরো অনেক বেশি বোকামি। কারণ মাছ বা শুঁটকি সামনে পেলে পাহারাতো দূরের কথা বরং খেয়ে আরো কিছুর জন্য অপেক্ষা করবে। কিন্তু কখনো যদি এর বিপরীত কিছু হতে দেখা যায় যেমন বাস্তবেই বিড়াল মাছ পাহারা দিচ্ছে! সেটা কি কখনো মানতে পারবেন? হ্যা বন্ধুরা অবাক মনে হলেও বাস্তবে এমনটি হতে দেখা গেছে ভিয়েতনামের হে ফং নামক একটি মাছের বাজারে।

বিড়ালটি দেখতে অনেক গম্ভীর ভাবের! তবে হে ফং মাছ বাজারে মাছের পাহারায় অনেক জনপ্রিয় হয়ে উঠেছে এই বিড়ালটি। তিন বছর বয়সী এই বিড়ালটির একটি নামও রয়েছে। সকলেই ওকে ডগ নামেই ডাকে। লি ফঙ নামের মাছ ব্যবসায়ীর কাছেই বড় হয়েছে এই বিড়ালটি। বিড়ালটির নামের ব্যাপারে লি ফঙ বলেন বিড়ালটি যখন শ্বাস-প্রশ্বাস নেয় জিভ বার করে ও মুখ হাঁ করে ঠিক কুকুরের মতো তাই ওর নাম রাখা হয় ডগ।

বিড়ালটি শুধু মাছ পাহারা দেয় তাই নয় তাকে গোস্ত ও সবজির দোকানেও বিক্রেতা হিসেবেও দেখা যায়। মজার ব্যাপার হলো যে বিড়ালটির পোশাক-আশাক এবং চলাফেরা দেখলে মনে হবে একজন পাকা ব্যাবসায়ী। যদিওবা বিড়ালটিকে দেখলে মনে হয় মানুষের মতো এক হাত পিছনে রেখে হাটাহাটি করছে বাস্তবে তা লি ফঙের কারসাজি। কারণ সে বিড়ালটির পোশাক এভাবেই তৈরী করেন। ভিয়েতনামের হে ফং জুড়ে ডগের জনপ্রিয়তা যেন ছড়িয়ে পড়েছে। তাই লি ফঙ তার এই বিড়ালটিকে নিয়ে অনেক ব্যস্ততায় সময় পার করছেন।

তথ্য ও ছবি: ইন্টারনেট

Leave a Reply