কোটি টাকার মাছ! কল্পনা হলেও সত্য

মাছের দাম কোটি টাকা! এতদিন জানতাম গাড়ী বাড়ির দাম হয় কোটি টাকা। কিন্তু মাছের দামও যে কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে তা ছিল আমাদের কল্পনার বাহিরে। তবে কল্পনা মনে হলেও তা সত্যের রূপ ধারণ করেছে। হ্যা বন্ধুরা! এই মাছটির নাম হচ্ছে ড্রাগন ফিশ যার মূল্য আড়াই কোটি টাকার কাছাকাছি। এশিয়ার এলিট সোসাইটির সংগ্রহে আছে এই মাছটি। তারা মাছটিকে সৌখিন মাছ হিসেবে অ্যাকুরিয়ামে রেখে দিয়েছেন।  এত দামি মাছ রাখতে পেরে এলিট সোসাইটি নিজেদেরকে অনেক গর্বিত মনে করছে। মাছটি দেখতে অনেক সুন্দর বর্ণের এবং লম্বায় প্রায় তিন ফুট।

মাছটির প্রজনন প্রথম শুরু হয় আশির দশকে দক্ষিণ-পূর্ব এশিয়ায়। বিত্তবানদের মাঝে মাছটি সম্পর্কে এটি ছড়িয়ে গেলো যে ধন সম্পদ ও সমৃদ্ধি বৃদ্ধি পাবে এটি রাখলে। তাই এই ড্রাগন ফিশকে অ্যাকুরিয়ামে রাখতে শুরু করলেন। সকলের চোখে একই রকম কিছু ভালো লাগেনা এজন্য যারা এই মাছটি পুষতেন তারা আরো বাড়তি টাকা খরচ করে ইচ্ছে মতো প্লাস্টিক সার্জারিও করে নিতেন। বিরল এই মাছটিকে টিকিয়ে রাখার জন্য ১৯৭৫ সালে প্রায় ১৮৩টি দেশের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

বাণিজ্যকভাবে মাছটিকে ঘিরে অনেক বড়ো অপরাধও ঘটেছিলো। যার মধ্যে মালয়েশিয়ায়র এক অ্যাকুরিয়াম মালিক খুন হয়েছিল। ফলে আন্তর্জাতিক বাজারে এই মাছটির বেচাকেনা বন্ধ করা হয়েছিল। তবে বেশ কয়েক বছর ধরে আবারো এই মাছটি আন্তর্জাতিক বাজারে কেনাবেচার আইন কিছুটা শিথিল হয়েছে। তাই আবারো বিত্তবানদের মাঝে এই মাছটিকে অ্যাকুরিয়ামে রাখার স্বপ্ন যেন ভেসে উঠেছে। বিশেষ করে মালয়েশিয়া, চীন, সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ার মতো দেশে বিত্তবানরা এই ড্রাগন ফিশকে অ্যাকুরিয়ামে রাখার জন্য বেশি অগ্রহী বলে জানা গেছে। সূত্র: ইন্টারনেট।

Leave a Reply