ত্বকের যত্নে ডিমের পুষ্টিকর গুনাগুন

ডিম খেতে যেমন সুস্বাদু তেমনি ত্বকের যত্নে ডিম অনেক উপকারী। ডিমের মধ্যে রয়েছে নানান পুষ্টিকর গুনাগুন! মানব দেহে ডিমের প্রয়োজনীয়তা অপরিসীম। ডিম আমাদের দেহে প্রতিটি ক্ষেত্রেই বিশেষ ভূমিকা পালন করে। যেমন : চুল ও ত্বকের যত্নে, সৌন্দর্য বৃদ্ধি এছাড়া প্রেশার লো হয়ে গেলেও ডিম তা স্বাভাবিক স্থানে ফিরে আসতে সাহায্য করে। ডিমের সাদা অংশে রয়েছে ক্যালসিয়াম যা আমাদের দেহে ক্যালসিয়ামের চাহিদা পূরণে বিশেষ অবদান রাখে। আজ আমরা জানবো চুল ও ত্বকের যত্নে ডিমের ব্যবহার।

১.চুলের যত্নে ডিমের ব্যবহার:

উপকরণ:

পাতি লেবুর রস ১ টেবিল চামচ

অলিভ অয়েল ২ টেবিল চামচ ও ডিম্ ১টি ।

ব্যবহার বিধি: একটি পাত্রে পুরো একটি ডিম্ ফেটে নিন। এরপর ১ টেবিল চামচ পাতি লেবুর রস,অলিভ অয়েল ২ টেবিল চামচ ডিমের সাথে ভালো করে মিশিয়ে নিন।এবারে তা চুলের মধ্যে ভালো করে লাগিয়ে নিন এবং প্রায় আধা ঘন্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।ফলাফল নিজেই দেখুন আপনার চুল হয়ে উঠবে যেমনি ঝলমলে তেমনি কোমল।

ডিমের কুসুমের সাথে অলিভ অয়েলের মিশ্রণ ব্যবহার করলে আপনার শুষ্ক চুল হয়ে উঠবে সতেজ ও প্রাণবন্ত। এছাড়া ডিমের সদা অংশকেও চুলের বৃদ্ধিতে কাজে লাগাতে পারেন। আপনার চুল যদি তৈলাক্ত ভাব হয় তবে তা বৃদ্ধির জন্য ডিমের সাদা অংশ নিয়ে তাতে মধু ও অলিভ অয়েল মিশিয়ে তা ২০-২৫ মিনিট চুলে লাগিয়ে রাখুন পরে তা ধুয়ে ফেলুন। মাসে দুই থেকে একবার এটি করতে পারেন।

২.ত্বকের যত্নে ডিমের ব্যবহার:

চুলের যত্নের পাশাপাশি ডিম ত্বকের যত্নে ও কাজ করে।বিশেষ করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ডিম অনেক কার্যকরি।চলুন জেনে নেয়া যাক টিপস টি –

উপকরণ:

ডিম ,বেসন ও লেবুর রস।

ব্যবহার বিধি:

প্রথমে ডিমের সাদা অংশের সাথে বেসন মিশিয়ে নিন। এবারে তাতে কয়েক ফোটা লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে নিন। মিশ্ৰণ হয়ে গেলে তা মুখে লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল আর টানটান ।

Leave a Reply