নকশী পুলি পিঠা রেসিপি | নিজেই তৈরী করুন নকশী পুলি পিঠা

নকশী পুলি পিঠা রেসিপি
নকশী পুলি পিঠা রেসিপি

নকশী পুলি পিঠা রেসিপি: আসছে শীত চারদিকে পড়েছে পিঠা তৈরির ধুম। Nokshi Puli Pitha, ভাপা পিঠা, নকশী পিঠা, পাটিসাপটা পিঠা আরো রয়েছে পুলি পিঠা! এসব পিঠার মধ্যে পুলি পিঠা অন্যতম। পুলি পিঠা ছাড়া যেন পিঠা খাওয়ার আসর জমেইনা। পুলি পিঠার রয়েছে নানান প্রকারের, একেকটির রয়েছে একেক রকমের স্বাদ। যেমন:

পুলি পিঠার প্রকারভেদ

১.দুধপুলি

২.তিল পুলি

৩.মুগ পুলি

৪.সেদ্ধ পুলি

৫.নকশী পুলি।

Check: ভাপা পিঠা তৈরির রেসিপি

তবে আমাদের  মধ্যে অনেকেই আছেন যারা পুলি পিঠা তৈরী করতে জানেন না। ফলে স্বাদের এই পিঠা খাওয়ার জন্য অন্যের ওপর নির্ভর করতে হয়। তাই আর নয়  অন্যের তৈরীর অপেক্ষা এবার নিজেই তৈরী করুন খুব সহজেই পছন্দের  নকশী পিঠা পুলি (Nokshi Puli Pitha)। চলুন জেনে নেয়া যাক পিঠা তৈরির কৌশলটি-

নকশী পুলি পিঠা তৈরির প্রয়োজনীয় উপাদান:

১. চিনি ১ কেজি

২. আধা কেজি গুড়

৩. নারিকেল ২ টি

৪.ময়দা ১ কেজি

৫.দুধ দুই কেজি পরিমান

৬.নকশা করার জন্য একটি চিমটা ও রং দিতে চাইলে তা পরিমান মতো দিতে পারেন।

Check More: চিকেন পুলি পিঠা তৈরির রেসিপি

Nokshi Puli Pitha তৈরির নিয়ম:

শুরুতেই নারিকেল ২টি ভালো করে কুরতে হবে। এবারে কুরানো নারিকেল অর্ধেক পরিমান রেখে বাকিটা মিহি করে বাটুন। নারিকেলের বাকি অংশের সাথে গুড় মিশিয়ে জাল দিয়ে হালুয়ার মতো করতে হবে। এরপর তা শুকিয়ে চটচটে করে নিন। আলাদা একই পাতিলে দুধ জাল দিন যতক্ষণ না পর্যন্ত ঘন হয়ে আসে। মিহি করে বাটা নারিকেলের সাথে ময়দা ও চিনি মিশিয়ে কাই করতে হবে। এখন বানানো কাই রুটির মতো ডলে চাঁদের অর্ধেক আকারের মতো করে কাটুন। সবশেষে রুটির কাটা অংশ গুলি নিজের পছন্দ মতো  চিমটা দ্বারা ডিজাইন করতে পারেন। এবার পিঠা গুলো ডিজাইন করা হয়ে গেলে স্টিমারে নিয়ে সেদ্ধ করতে হবে। তৈরী হয়ে গেলো আপনার নিজের বানানো নকশী পুলি পিঠা (Nokshi Puli Pitha)।

Leave a Reply