নিজেই তৈরি করুন সুস্বাদু মিষ্টি দই

মিষ্টি দই তৈরী

মিষ্টান্ন বাঙালির অনেক প্রিয় একটি খাবার এর মধ্যে অন্যতম মিষ্টি দই । মিষ্টি দই খেতে কার না মন চায় !  আর এজন্য যেতে হয় মিষ্টির দোকানে । মাঝে মাঝে আপনার মনে হয় যদি নিজে নিজেই মিষ্টি দই তৈরী করতে পারতেন তাহলে আর কষ্ট করে দোকানে যাওয়া লাগতোনা ! হ্যা বন্ধুরা এমন ভাবনাটা কারনা মনে আসে । কিন্তু আপনি কি জানেন ঘরে বসেই খুব সহজে বানানো যায় মিষ্টি দই । চলুন জেনে নেয়া যাক কিভাবে তৈরী করবেন পছন্দনীয় এই খাবারটি –

মিষ্টি দই তৈরী করতে যা যা লাগবে

১. দুধ ১ লিটার

২.পানি ১ কাপ

৩. চিনি লাগবে ২০০ গ্রাম

৪. দইয়ের বীজ ২ টেবিল চামচ

৫. মাটির পাত্র ১টি

আরো পড়ুন: কিভাবে বানাবেন নান রুটি – রেসিপি

এবারে জেনে নেয়া যাক দইয়ের বীজ তৈরির উপায়

দুভাবে নেয়া যায় দইয়ের বীজ…

১. পূর্বের বানানো দই থেকে ২ টেবিল চামচ নিয়ে রাখুন

২. এভাবে বীজ তৈরী করতে হলে আগে আপনাকে ক্ষীরসা তৈরি করে নিতে হবে । আর এজন্য ১ কাপ দুধে ১ কাপ গুঁড়াদুধ মিশিয়ে ভালো করে জাল দিতে হবে । একেই দইয়ের বীজ হিসেবে ব্যবহার করতে পারবেন ।

মিষ্টি দই জমানোর উপায়

সবশেষে জেনে নেয়া যাক দই জমানোর উপায়, একটি পাত্রে ১ কাপ পানির সাথে দুধ মিশিয়ে জ্বাল দিতে হবে । তবে জ্বাল যেন মাঝারি আঁচে হয় তা লক্ষ্য রাখতে হবে । যখন দুধের পরিমান অর্ধেক হয়ে আসবে তখন চিনি মিশিয়ে নাড়তে হবে । এরপর যখন দুধ ঘন হয়ে আসবে তখন জাল বন্ধ করে নামিয়ে ঠান্ডা করে নিন । কিছুক্ষন পর আঙুল দিয়ে দেখুন গরম সহ্য হয়ে কিনা । এমন গরম থাকা অবস্থায়  দইয়ের বীজ মিশিয়ে  ভালো করে নেড়ে নিতে হবে । এবারে ৬-৭ ঘণ্টা মাটির পাত্রে ঢেলে কাপড় অথবা চটের কিছু দিয়ে আলোহীন ও ঠান্ডা স্থানে রাখতে হবে । আপনি যদি ঠান্ডা দই খেতে চান তাহলে তা ফ্রিজে রাখতে পারেন ।

Leave a Reply