ভাপা পিঠা রেসিপি (Vapa Pitha Recipe) | নিজেই তৈরী করুন সুস্বাদু ভাপা পিঠা

ভাপা পিঠা রেসিপি Vapa Pitha Recipe
ভাপা পিঠা রেসিপি (Vapa Pitha Recipe)

ভাপা পিঠা রেসিপি (Vapa Pitha Recipe): বছর ঘুরে আবার এলো শীতকাল। ভাপা পিঠা শীতের একটি মজাদার খাবার। শীতের সকাল ও সন্ধ্যা চারদিকে তাকালে মনে হয় যেন কুয়াশার চাদরে চারদিক ঢেকে নিয়েছে। শীতকালে আবহাওয়া থাকে অনেক শীতল!  ঠিক এই সময় গরম গরম ভাপা পিঠা খেতে কারনা মন চায়? শুধু ভাপা পিঠাই নয় যত রকমের পিঠা খাওয়ার ধুম পড়ে যায় এই শীতকালে।  তবে অন্য আর যে পিঠাই হোকনা কেন ভাপা পিঠা ছাড়া যেন জমেইনা!

অনেকেই আছেন যারা ভাপা পিঠা তৈরী করতে পারেননা!ফলে বাহির থেকে কিনে খেতে হয়। কিন্তু আপনি কি জানেন?ভাপা পিঠা তৈরী করা একদম সহজ একটি বিষয়। ঘরে বসে খুব সহজেই তৈরী করতে পারেন এই পিঠা। চলুন জেনে নেয়া যাক পিঠা তৈরির কৌশল।

Check: নান রুটি রেসিপি -নান রুটি তৈরির পদ্ধতি  দেখুন

ভাপা পিঠা তৈরির প্রয়োজনীয় উপাদান

আজকের এই  ভাপা পিঠা রেসিপি (Vapa Pitha Recipe) দেখে আপনি নিজেই তৈরী করে ফেলুন আপনার পছন্দের পিঠা।

১. আতপ চালের আটা ১ কেজি পরিমান।

২. খেজুরের গুড় আধা কেজি।

৩. কোড়ানো নারিকেল ২টি।

৪. প্রয়োজন অনুযায়ী লবন।

৫. পরিমান মতো দুধ।

৬. দুই টুকরো পাতলা কাপড়।

৭. একটি হাঁড়ি ও একটি বাটি।

Check More: চিকেন পুলি পিঠা তৈরির রেসিপি

ভাপা পিঠা তৈরির নিয়ম

শুরুতে দুধ হালকা গরম করে নিতে হবে।গরম হয়ে গেলে আটা ও লবন দুধের সাথে ঝুরঝুরা করে মাখাতে হবে।মাখা হয়ে গেলে চালনির দ্বারা চেলে নিতে হবে। এরপর চেলে নেয়া আটা,নারিকেল কোড়া ও গুঁড় চেলে নেয়া আটা বাটিতে নিয়ে তাতে নারিকেল কোড়া ও গুঁড় দিয়ে তার উপরে আবার আটা দিয়ে ঢেকে দিন। পাতলা কাপড় ভিজিয়ে নিয়ে বাতিটিকে ঢেকে হাড়ির মুখে ছিদ্র করা জায়গায় বসাতে হবে। এভাবে কিছুক্ষন ভাপে রাখার পর নিজেই দেখুন আপনার তৈরী ভাপা পিঠা।

Leave a Reply