জেনেনিন হার্ট সুস্থ রাখতে কাঁচা টমেটোর বিশেষ গুণ

কাঁচা টমেটো

পাকা  টমেটো থেকে আমরা অনেক রকমের খাবার তৈরী করে থাকি । অন্যদিকে কাঁচা টমেটো যেন খেতেই চাইনা । কিন্তু আমরা কি জানি কাঁচা টমেটোতে কি পরিমান  ভিটামিন রয়েছে । টমেটোতে রয়েছে টমাটিডিন নামের উপাদান আর এটি পাকা টমেটোর চেয়ে কাঁচা টমেটোতে বেশি পরিমানে থাকে । এছাড়া এটি প্রমাণিত হাড়কে সুস্থ ও সবল রাখতে মাংসপেশির শক্তি বাড়াতে টমাটিডিন  অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । কাঁচা টমেটোর দ্বারা শরীরে ভিটামিন সি এবং ই -এর অভাবও পূরণ হয়ে যায় । তাই আমাদের উচিত নিয়মিত ২-৩ টা করে কাঁচা টমেটো খাওয়া ।

টমেটোতে লাইকোপিন নামের অ্যান্টি-অক্সিডেন্ট অনেক বেশি পরিমানে পাওয়া যায় । এদিকে জার্নাল অব নিউট্রিশন বলেছেন যে বয়স্ক ব্যক্তি, বিশেষ করে বয়স্ক নারীদের নিয়মিত টমেটো খাওয়া উচিত । আবার আলফা টমাটিডিন বেশি পরিমান হলে পেটে সমস্যা হয় হজমে বাধা দেয় । তাই কাঁচা টমেটো পরিমান মতো খেতে হবে ।

কাঁচা টমেটো এবং এর উপকারিতা

১। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে

লাইকোপেন নামে একটি উপাদান রয়েছে যা টমেটোতে পাওয়া যায় এটি  ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে ।এছাড়াও স্কিনের ঔজ্জ্বল্য বৃদ্ধির জন্য ১০-১২ টা টমেটো নিয়ে ভেতরটা পরিষ্কার করতে হবে ।এরপর টমেটোর স্কিনটা ১০ মিনিট লাগিয়ে রাখার পর তা ভাল করে ধুয়ে ফেলতে হবে ।এভাবে কয়েকদিন পরিচর্যা করতে হবে ।তার পর নিজেই ফলাফল দেখুন ।

২। কাঁচা টমেটো ক্যান্সার বিরোধী

টমেটোতে রয়েছে লাইকোপেন প্রস্টেট, কলোরেকটাল এবং স্টমাক যা ক্যান্সার রোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । লাইকোপেন এর দ্বারা দেহে ক্যান্সার সেলের জন্ম নেওয়ার আশঙ্কা কম থাকে । কারণ কোষের বিভাজন ঠিক মতো চলতে সাহায্য করে লাইকোপেন কেননা এটি একটি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট ।

৩। ধূমপানের খারাপ প্রভাব থেকে মুক্তি দেয়

ধূমপান ছাড়তে পারছেন না?তাহলে দিনে ১-৩ টা কাঁচা টমেটো খান । কেননা কাঁচা টমেটো খেলে কার্সিনোজের প্রভাব থেকে শরীর সুরক্ষা থাকে । কারণ কাঁচা টমেটোতে রয়েছে কিউমেরিক এবং ক্লোরোজেনিক অ্যাসিড । যার ফলে ক্যান্সার রোগ হওয়ার সম্ভাবনা কম থাকে ।

৪। চুলের সৌন্দর্য বৃদ্ধি করে

চুলের ঔজ্জ্বল্যতা বৃদ্ধি করতে হলে বা সৌন্দর্য ধরে রাখতে চাইলে নিয়মিত কাঁচা টমেটো খান । কারণ কাঁচা টমেটোতে প্রচুর পরিমানে ভিটামিন-এ- রয়েছে আর চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে ভিটামিন এ-এর গুরুত্ব অপরিসীম । এছাড়া দৃষ্টিশক্তি ঠিক রাখতেও ভিটামিন-এ অনেক গুরুত্বপূর্ণ ।

৫। কাঁচা টমেটো হার্ট সুস্থ রাখে

হার্ট সুস্থ রাখতে হলে শরীরে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে হবে । আর এজন্য কাঁচা টমেটোর গুরুত্ব অপরিসীম । কারণ কাঁচা টমেটোতে রয়েছে ভিটামিন বি এবং পটাশিয়াম । যার ফলে হার্ট স্বাভাবিকভাবে কাজ করে এবং ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে । তাই আজ থেকেই হার্ড সুস্থ রাখতে নিয়মিত কাঁচা টমেটো খান ।

Leave a Reply