চিকেন পুলি পিঠা তৈরির রেসিপি

পিঠার জগতে অন্যতম একটি নাম পুলি পিঠা। এ পিঠা খেতে কারনা ভালোলাগে? পিঠা প্রেমিকদের কাছে পুলি পিঠার যেন জুড়ি মিলানোই ভার। আমরা সাধারণত পুলি পিঠা বা নকশি পুলি পিঠা খেয়েছি! কিন্তু কখনো কি চিকেন পুলি পিঠা খেয়েছি? অনেকেরই হয়তোবা এই মজার রেসিপিটি সম্পর্কে কোনো ধারণাই নেই! আবার কেউ জানলেও হয়তোবা নিজে তৈরী করতে জানিনা। তাই আজ আমরা জানবো কিভাবে তৈরী করতে হয় এই সুস্বাদু চিকেন পুলি পিঠা। আসুন জেনে নেই চিকেন পুলি তৈরির কৌশলটি –

উপকরণ:

১.এক কাপ চালের গুঁড়া।
২.পানি ২ কাপ পরিমান।
৩.সমান্য পরিমান তেল আর বাজার জন্য পরিমান মতো তেল।
৪.লবন পরিমান মতো।
৫.আধা কাপ ময়দা।
৬.রান্না করা একটি মুরগির বুকের গোস্ত।
৭.আধা কাপ পেঁয়াজকুচি।
৮.ধনেপাতাকুচি স্বাদমতো।
৯.গোলমরিচগুঁড়া পরিমান মতো ও কাঁচামরিচ কুচি ২টি

পিঠা তৈরির আগে কিছু করনীয়:

প্রথমে একটি পাতিলে সামান্য তেল ও লবণ মিশিয়ে ফুটাতে হবে। এবারে ফুটানো পানিতে চালের গুঁড়া ও ময়দা দিয়ে ডো করতে হবে। এটি করা হয়ে গেলে রান্না করা মুরগির গোস্ত ছিঁড়ে টুকরো টুকরো করতে হবে। আলাদা একটি প্যানে ভাজার জন্য তেল দিয়ে তাতে পেঁয়াজকুচি ও অন্যান্য উপকরণগুলো দিয়ে হালকা ভেজে পুর তৈরি করুন।

চিকেন পুলি পিঠা তৈরির কৌশল:

তৈরিকৃত ডো দ্বারা মাঝারি সাইজের রুটি বানাতে হবে এবং তা মাঝখানে কাটতে হবে। এবারে বানানো পুর কাটা রুটির দুই ভাগের মাঝখানে দিয়ে তা চামচ দিয়ে চেপে দিতে হবে। পর্যায়ক্রমে এভাবে বানানো হয়ে গেলে একটি পাতিলে গরম ডুবোনো তেলে সোনালি করে ভাজতে হবে । ভাজা হয়ে গেলে নিজেই দেখুন নিজের তৈরী সুস্বাদু চিকেন পুলি পিঠা।

Leave a Reply