আপনার হেলমেট ই দুর্ঘটনার খবর জানিয়ে দেবে এম্বুলেন্সকে!

হেলমেট ব্যবহারের ক্ষেত্রে আমরা কয়জনই বা সচেতন। অনেক সাবধানতা থাকার পরেও কমছেনা মোটরবাইক দুর্ঘটনা একটার পর একটা ঘটেই চলেছে।  আজকাল মিডিয়াতে চোখ বোলালেই দেখা যায় বিশ্বের অনেক দেশেই এমন দুর্ঘটনার খবর।  এ ধরণের দুর্ঘটনা গুলো পর্যবেক্ষণ করে দেখা যায় যে বেশিরভাগ ক্ষেত্রেই দুর্ঘটনার পর উপযুক্ত বেবস্থা নেয়ার পূর্বে অনেকেরই মৃত্যু ঘটে থাকে। এ ধরণের সমস্যা থেকে বাঁচতে হলে প্রয়োজন একটি সঠিক পদক্ষেপ।অবশেষে পাকিস্তানি কিছু বিজ্ঞানীর অবদানে বের হলো এর একটি সুন্দর সমাধান।

হেলমেট

বিজ্ঞানীরা অনেক গবেষণার পর একটি স্মার্ট হেলমেট তৈরী করতে সক্ষম হয় যা বিশ্বের সকলকেই তাকে লাগিয়ে দেয় ।খবরটি ভারতের একটি সংবাদমাদ্ধমে পাওয়া যায় । ভারতের বাজারে পাওয়া যাচ্ছে স্মার্ট হেলমেটটি যদিওবা সেটি পাকিস্তানের অবদান । এই হেলমেটটি দেখতে একটি সাধারণ হেলমেট এর মতো কিন্তু এটি প্রযুক্তিগতভাবে সাধারণের থেকে অনেক ধাপ এগিয়ে ।

স্মার্ট হেলমেট

হেলমেটটি আসলেই একটি স্মার্ট হেলমেট কেননা এতে রয়েছে স্পিকার, মাইক্রোফোন, ব্লুটুথ রিসিভার, জিপিএস ট্র্যাকার এবং একটি হার্ট রেট মনিটার যা অন্য কোনো হেলমেট এ দেখা যায়না । এসব থাকার ফলে বাড়তি করে আর ফোন কানে দেয়ার প্রয়োজন হয়না এতে করে ফোন হারিয়ে যাওয়ারও কোনো ভয় নেই । এছাড়া একটি ক্যামেরা এবং দুটি ইন্ডিকেটর লাগানো রয়েছে হেলমেটের মাথায় । এর ফলে রাস্তায় দিক পরিবর্তনের সময়  ইন্ডিকেটর চালু করারও দরকার হবেনা শুধুমাত্র হেলমেটটি মাথায় চাপাতে হবে ।

সব থেকে অবাক হওয়ার মতো যে বিষয়টি  তা এর অ্যাক্সিডেন্টাল ফিচারে রয়েছে । দুর্ঘটনার পর পরিবার ও এম্বুলেন্স এর কাছে সরাসরি খবর চলে যাবে  যা সম্ভব হবে হেলমেটটির এসওএস মোডের দ্বারা  ।

হয়তোবা ভাবছেন হেলমেটটির দাম অনেক হবে কিন্তু এটি এমন ভাবে তৈরী করা হয়েছে যেন তা সকলের নাগালের মধ্যেই থাকে । আর তাই এর দাম ভারতীয় মুদ্রায় ৩০০০ টাকার মতো করা হয়েছে ।

Leave a Reply